Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

নুসরাতের হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাবিতে মানববন্ধন

ঢাবি প্রতিনিধি

ফেনীর সোনাগাজীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির উপর যৌন হয়রানি ও অগ্নিসংযোগ করে হত্যার দায়ে দোষীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ মানবন্ধন শুরু হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা।এ সময় সরকার যদি বিচার করতে না পারে, তাহলে বাংলার ছাত্রসমাজ ঘরে বসে থাকবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

সংগঠনের যুগ্ম আহবায়ক মুহাম্মদ রাশেদ খাঁন বলেন, নুসরাতের মৃত্যু একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। তিনি এ হত্যাকাণ্ডের সাথে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

আরেক যুগ্ম আহবায়ক ফারুক হোসেন বলেন, সন্ত্রাসী ধর্ষকদের বিচার এ বাংলার মাটিতে হতে হবে, নয়তো তারা বারবার এ ধরনের ঘটনা ঘটাবে। নুসরাতকে যেভাবে পুড়িয়ে মারা হয়েছে সেভাবে ধর্ষকদেরও আগুনে পুড়িয়ে মেরে শাস্তি দেয়ার দাবি জানান তিনি।

পরে সাড়ে ১১টার দিকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি পুরো ক্যাম্পাস ঘুরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পুনরায় মানববন্ধনের মাধ্যমে মিলিত হয়।সেখানে ফারুক হাসান সরকারকে উদ্দেশ করে বলেন, আমার মা-বোনের নিরাপত্তা দিতে না পারার দায় আপনাদেরকেই নিতে হবে। আপনারা যদি বিচার করতে না পারেন, তাহলে বাংলার ছাত্র সমাজ ঘরে বসে থাকবে না। নুসরাতের খুনিদের দ্রুত বিচার আইনে শাস্তির দাবি জানান তিনি।

প্রসঙ্গত,সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে নুসরাতের উপর যৌন হয়রানির অভিযোগে একটি মামলা করে নুসরাতের পরিবার। গত শনিবার (৬ এপ্রিল) সকাল ৯টার দিকে আলিম পর্যায়ের আরবি প্রথম পত্র পরীক্ষা দিতে মাদ্রাসার কেন্দ্রে যায় ওই ছাত্রী। এরপর কৌশলে তাকে পাশের ভবনের ছাদে ডেকে নেয়া হয়। সেখানে ৪/৫ জন বোরকা পরিহিত ব্যক্তি ওই ছাত্রীর শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। এতে তার শরীরের ৮৫ শতাংশ পুড়ে যায়।পরে ওই ছাত্রীকে উদ্ধার করে তার স্বজনরা প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে ফেনী সদর হাসপাতালে পাঠান। সেখানে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়। পরে বুধবার রাত ৯ টার দিকে সেখানে নুসরাত শেষ নিঃশ্বাস ত্যাগ করে।