Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

ভোটগ্রহণ মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে : ইসি সচিব

নিউজ ডেস্ক:
পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ভোটগ্রহণ মোটামুটি শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হয়েছে। অনিয়ম যাতে না হয় সেজন্য আমরা বেশি গুরুত্ব দিয়েছি। মানুষের যাতে প্রাণহানি না হয়, আহত না হয়, সেদিকে বেশি গুরুত্ব দিয়েছি। প্রকৃতভাবে কতো লোক ভোটকেন্দ্রে আসে, সেটাই চেয়েছি। বললেন নির্বাচন কমিশন সচিব (ইসি সচিব)হেলালুদ্দীন আহমদ।

রোববার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসি সচিব এ কথা জানান।

তিনি বলেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে চতুর্থ ধাপে একটি উপজেলা ও ১২টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। অনিয়মের অভিযোগে সাতজন কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি আরও বলেন, অনিয়মের কারণে কুমিল্লার তিতাস উপজেলার সব কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এর বাইরে ১২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। কেন্দ্রগুলো হলো-মুন্সীগঞ্জের তিনটি, ঢাকার ধামরাইয়ের একটি, কুমিল্লার চান্দিনায় চারটি, মেঘনায় দুটি ও হোমনার দুটি কেন্দ্র। বাকি কেন্দ্রগুলোতে মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

হেলালুদ্দীন বলেন, আমাদের যেসব কেন্দ্র বন্ধ হয়েছে, সেসব কেন্দ্র তদন্ত করে ইসি ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করবে। আর যেসব উপজেলা স্থগিত করা হয়েছে, সেসব উপজেলা নির্বাচন বন্ধের বিষয়েও তদন্ত করা হবে। পরবর্তীতে এর তারিখ নির্ধারণ করা হবে। আগামী ১৮ জুন ৩০ থেকে ৪০টি উপজেলায় নির্বাচন হবে।

চার ধাপের ভোটগ্রহণে ভোটের হার নিয়ে ইসি কতটুকু সন্তুষ্ট-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মানুষের জীবনের মূল্য অনেক বেশি। আহত, নিহত যাতে না হয়, সেটার ওপরে আমরা সবচেয়ে বেশি জোর দিয়েছি। আপনারা আমাদের শতকরা হারের কথা বলেছেন, শতকরা হার বাড়াতে গেলে আমাদের অনিয়মের মধ্যে পড়তে হয়। এ জন্য ভোটাররা যে পরিমাণ আসুন না কেন, আমরা ওটার ওপরে বেশি গুরুত্ব দিয়েছি। আমরা যদি ভোটার হার বাড়াতে চাই, তাহলে আবার সেই স্থানীয় প্রশাসন বা রাজনৈতিক ব্যক্তিরা অনিয়মের দিকে ঝুঁকে পড়বে।

তিনি আরও বলেন, অনিয়ম যাতে না হয় সেজন্য আমরা বেশি গুরুত্ব দিয়েছি। মানুষের যাতে প্রাণহানি না হয়, আহত না হয়, সেদিকে বেশি গুরুত্ব দিয়েছি। প্রকৃতভাবে কতো লোক ভোটকেন্দ্রে আসে, সেটাই চেয়েছি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাহলে ৮০ শতাংশ ভোট কীভাবে পড়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদ নির্বাচনের সঙ্গে উপজেলা নির্বাচনের তুলনা করলে চলবে না। জাতীয় নির্বাচনে সকল রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে। কিন্তু উপজেলায় নির্বাচনে সব দল অংশগ্রহণ করেনি। আমরা চেয়েছি স্বতঃস্ফূর্তভাবে যাতে ভোটাররা অংশগ্রহণ করে।

উল্লেখ্য, রোববার দেশের ১০৭টি উপজেলার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

সূত্র: আরটিভি অনলাইন