Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

ভারতের রাজস্থানে জনসন ও জনসনের বেবি শ্যাম্পু নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতের রাজস্থান প্রদেশের বাজারে জনসন & জনসনের ‘নো মোর টিয়ার্স’ বেবি শ্যাম্পুর দুটি ব্যাচের পণ্য নিষিদ্ধ করা হয়েছে। অবশ্য এসব পণ্য নিরাপদ বলেই দাবি করেছে নির্মাতা সংস্থা।

সোমবার প্রকাশিত একটি প্রতিবেদনে একথা জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির এসব পণ্যে ক্ষতিকর রাসায়নিক ফরমালডিহাইডের উপস্থিতির কারণেই বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, সংশ্লিষ্ট ব্র্যান্ডের বেবি শ্যাম্পুর মান সম্পর্কে জানতে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার জেনারেলকে চিঠি পাঠানো হয় রাজস্থানের ড্রাগস কন্ট্রোলারের পক্ষ থেকে।

এই চিঠিতে লেখা হয়, দয়া করে এই শ্যাম্পুর অন্যান্য ব্যাচ এবং বাজারে উপস্থিত নির্মাতা সংস্থার অন্যান্য পণ্যের গুণগত মান সম্পর্কে জানান।

এছাড়া চিঠিতে এই বেবি শ্যাম্পুর নির্দিষ্ট ব্যাচগুলো অবিলম্বে বাজার থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেয় কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলার।

গণমাধ্যমটির মতে, এই দুটি ব্যাচের প্রতিটিতে ৫০ হাজার বোতল শ্যাম্পু আছে। এই পণ্য হিমাচল প্রদেশে অবস্থিত জনসন & জনসনের কারখানায় তৈরি করা হয়েছে।

বাড়ি নির্মাণের বিভিন্ন উপকরণ এবং কাঠ জোড়া লাগানোর কাজে ব্যবহৃত বর্ণহীন, ঝাঁঝালো গন্ধের ফরমালডিহাইড মানুষের শরীরে ক্যানসার সৃষ্টির অন্যতম উপাদান হিসেবে গণ্য করা হয়।

এর আগে গত মাসে জনসন & জনসনের বেবি পাউডার থেকে টেরি লিয়াভিট নামের এক নারী মেসোথ্যালমিয়া ক্যানসারে আক্রান্ত হওয়ার অভিযোগ করেন।

শুনানি শেষে কোম্পানিটিকে এই নারীকে ২৯ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক আদালত।