Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

আঙ্কারায় স্থানীয় নির্বাচনে এরদোয়ানের একেপার্টির পরাজয়

আন্তর্জাতিক ডেস্ক:
তুরস্কের স্থানীয় নির্বাচনে রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের ক্ষমতাসীন একেপার্টির পরাজয় ঘটেছে। সেখানে মেয়র পদে জয়ী হয়েছেন বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) প্রার্থী মানসুর ইয়াভাস।

তুরস্কের নির্বাচন কমিশন জানিয়েছে ইস্তাম্বুলেও বিরোধী দল এগিয়ে রয়েছে। তবে সরকারি দল একেপার্টির পক্ষ থেকে বলা হয়েছে সেখানে তাদের প্রার্থী ৪ হাজার ভোটে এগিয়ে আছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে- আঙ্কারায় রিপাবলিকান পিপলস পার্টির প্রার্থী মানসুর ইয়াভাস মেয়র পদে জয়ী হয়েছেন। তবে তুরস্কের সবচেয়ে বড় শহর ইস্তাম্বুলে জয় পাওয়ার দাবি করেছে একে পার্টি এবং বিরোধী দল উভয়েই।

ইস্তাম্বুলে সিএইচপির প্রার্থী ইকরাম ইমামোগলু ২৮ হাজার ভোটে জয়ী হয়েছেন বলে দাবি করেছেন। অন্যদিকে ক্ষমতাসীন একে পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, তাদের প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলডিরিম চার হাজার ভোটে এগিয়ে আছেন।

ইস্তাম্বুলে দুই দলের প্রার্থীই ৪০ লাখের ওপর ভোট পেয়েছেন বলে জানা গেছে। স্থানীয় এই নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা ছিল ৫ কোটি ৭০ লাখ।

এদিকে তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরেও জয়ের ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছে সিএইচপি।

এই নির্বাচন এমন একটি সময়ে অনুষ্ঠিত হলো যখন তুরস্ক অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে। প্রেসিডেন্ট এরদোয়ানের নেতৃত্বের গ্রহণযোগ্যতা যাচাইয়ের গণভোট হিসেবেও দেখা হচ্ছে এই নির্বাচনকে।

সিএইচপির শীর্ষ নেতা কেমাল কিলিকডারুগলু এক প্রতিক্রিয়ায় বলেছেন, জনগণ গণতন্ত্রের পক্ষে ভোট দিয়েছে। তারা গণতন্ত্র বেছে নিয়েছে।

এদিকে এরদোয়ান তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, যদি আমাদের কোনো ত্রুটি থাকে তবে সেগুলো শুধরে নেয়ার এখনই সময়। আমরা নতুন উদ্যমে আবারও শুরু করবো।