Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

মালয়েশিয়ায় কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে কাজ করছে বাংলাদেশী পাভেল

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে:
বাংলাদেশী তথ্য প্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার মালয়েশিয়ায়তে স্কুল পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং জনপ্রিয় করতে গড়ে তুলেছে তথ্য প্রযুক্তি ভিত্তিক সংগঠন ইয়ুথ হাব।

ইয়ুথ হাব স্কুল পর্যায়ে ইনোভেশন, টেকনোলজি ও ইন্টারপ্রিনিয়রশীপ নিয়ে কাজ করছে। বিশেষভাবে মালয়েশিয়াতে স্কুল পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি। পাভেল সারওয়ার মনে করেন প্রতিটি স্কুলের প্রত্যেক শিক্ষার্থীর কম্পিউটার বিজ্ঞান শিখতে সুযোগ থাকা উচিত। আগামী কয়েক বছরে বিশ্বের লাখ লাখ প্রোগ্রামারের প্রয়োজন রয়েছে। ২০২০ সাল নাগাদ শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে এক মিলিয়ন এবং ইইউ একই সময়ে ০.৯ মিলিয়ন প্রোগ্রামারের চাকরির সুযোগ তৈরি হবে। বিশ্বায়ন প্রক্রিয়ার ফলে, মালয়েশিয়াসহ এশিয়ার দেশগুলোতেও কম্পিউটার প্রোগ্রামারদের তীব্র ঘাটতি হতে পারে।

ইয়ুথ হাব এর এই উদ্যোগ মালয়েশিয়ার নেগেরি সিমবিলান প্রদেশে এখন অনেক জনপ্রিয়। ইতোমধ্যে মালয়েশিয়ার নেগেরি সিমবিলান প্রদেশে ১১টি কম্পিউটার প্রোগ্রামিং ওয়ার্কশপ এর পাশাপাশি আইসিটি ক্যারিয়ার টক ও গার্লস ইন আইসিটি নিয়ে ইভেন্ট করেছে সংগঠনটি। ইয়ুথ হাবের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আওয়ার অব কোড, স্ক্যাচ প্রোগ্রামিং ও মাধ্যমিক পর্যায়ে হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামিং ওয়ার্কশপ, স্কুল হলিডে প্রোগ্রাম, গার্লস প্রোগ্রামিং ক্যাম্প, আইসিটি ক্যারিয়ার টক ও আইসিটি ওপেন হাউস ডে। মালয়েশিয়ার ইস্ট ওয়েস্ট ইন্টারন্যাশনাল কলেজ ও কনওয়েলথ ইয়ুথ ইনোভেশন হাব এর সহযোগিতায় ইয়ুথ হাব কাজ করে যাচ্ছে।

এ ছাড়া স্কুল পর্যায়ে উদ্যোক্তা তৈরি করতে ” স্কুল প্রিউনিয়ার ” নামে একটা উদ্যোগও রয়েছে । মালয়েশিয়া ছাড়া বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সিয়ারিলিয়ন, ইন্ডিয়া, নেপাল ও আফ্রিকায় ইয়ুথ হাবের কার্যক্রম চালু আছে।

পাভেল সারওয়ার বলেন, আমরা মালয়েশিয়া ভিত্তিক হওয়ায় প্রাথমিক ভাবে মালয়েশিয়ার প্রদেশ গুলোতে আমাদের কার্যক্রম বৃদ্ধিতে গুরুত্ব দিচ্ছি। এর মধ্যে নেগেরি সিমবিলান, পেরাক, মালাক্কা ও সেলাঙ্গর প্রদেশে আমাদের চ্যাপ্টার রয়েছে।

ইয়ুথ হাবের সাথে যুক্ত হতে এখানে ক্লিক করুন