Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের মাতৃভাষা দিবস উদযাপন

মোহাম্মদ নুরুল্লাহ, পর্তুগাল থেকে:
‘রক্তে আমার আবার প্রলয় দোলা/ফাল্গুন আজ চিত্ত আত্মভোলা/আমি কি ভুলিতে পারি/একুশে ফেব্রুয়ারি’। চেতনার পথে দ্বিধাহীন অভিযাত্রী বেশে বাঙালিকে সর্বদা চলার প্রেরণা জোগায় একুশ। সাহস, প্রত্যয় আর উদ্দীপনায় সব প্রতিবন্ধকতা অতিক্রম করে সামনে এগিয়ে যাওয়ার দিন।

একুশের পথ ধরেই আমরা স্বাধীনতা, সার্বভৌমত্ব, লাল-সবুজের পতাকা আর আত্মপরিচয়ের অধিকার অর্জন করেছি। তাই গৌরবোজ্জ্বল, প্রেরণায় মহিমান্বিত আর চেতনা শানিত করারও শক্তি হল একুশে ফেব্রুয়ারি। ফি বছর যখন বসন্ত আসে, কৃষ্ণচূড়ার শাখায় বসে দরাজ কণ্ঠ ছেড়ে কৃষ্ণ-কোকিল গান ধরে, পলাশ-শিমুল রক্তরাগে প্রকৃতিকে রাঙিয়ে ঝিরি ঝিরি দখিনা সমীরণের প্রবাহ ঘটায়, ছুঁড়ে ফেলে দেয় নির্জীবতাকে, তখনই চেতনায় নাড়া দিয়ে ওঠে যে, এসেছে ফেব্রুয়ারি। তাই তো বসন্তের সম্মিলনে আমাদের চেতনায় আল্পনা এঁকে দেয় অমর একুশে।

অমর ২১শে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের পক্ষ থেকে মান্যবর রাষ্ট্রদূত জনাব রুহুল আলম সিদ্দিকীর নেতৃত্বে পর্তু প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন ফারুক হোসেন, কাজল আহমেদ, নজরুল ইসলাম (শরীফ), ইদ্রিস মাদবর, মোহাম্মদ রাকিব, আবুল কালাম আজাদ, মোহাম্মদ মুবিন দেওয়ান, আব্দুল রাজ্জাক, মোহাম্মদ শরিফুজ্জামান খোকন, আব্দুল হাই, মজিবর রহমান, হাবিবুর রহমান হবি, মনির সোহেল, হাসিবুল হাসান এবং মহিলা শিশুসহ প্রায় ২ শতাধিক প্রবাসী।

আটলান্টিকের পাড়ে নয়নাভিরাম ইউরোপের অন্যতম পর্যটক শহর পর্তুর স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পর্তুতে বসবাসরত প্রবাসী বাঙালীরা। পরে বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের বর্ষপূর্তি উপলক্ষে পর্তুর স্থানীয় হোটেল এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয় মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয় মহান বীর ভাষাসৈনিক ও শহীদদের।

আলোচনা সভায় বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের নেতৃবৃন্দরা বলেন, একুশের চেতনা আমাদের আত্মমর্যাদাশীল করেছে। একুশ মানেই অন্যায়ের বিরুদ্ধে দ্রোহ, প্রতিবাদ আর যাবতীয় গোঁড়ামি ও সংকীর্ণতার বিরুদ্ধে শুভবোধের অঙ্গীকার। একুশের সেই শক্তি ও প্রত্যয় নিয়ে বাংলাদেশ এসোসিয়েশন পর্তুগাল নর্থের যাত্রা শুরু হয় গত ২২শে ফেব্রুয়ারী ২০১৭ সালে।