Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

বিধানসভা নির্বাচনের আগে বিশেষ বাজেট সুবিধা নয়

কলকাতা: রাজ্য নির্বাচনের আগে কেন্দ্র সরকারের পক্ষ থেকে বিশেষ বাজের ঘোষণা করা যাবে না। ভারতে চার রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রকে এ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

সেদেশে কেন্দ্রের বাজেট ঘোষণা ১ ফেব্রুয়ারি। আর গোয়া, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড এবং মণিপুর রাজ্যে বিধানসভা নির্বাচন ৪-৮ ফেব্রুয়ারির মধ্যে।

নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার বাজেট পেশ করে বিভিন্ন ধরণের জনমোহিনী ঘোষণা দিলে ভোটারদের মন প্রভাবিত হতে পারে বলে জানিয়ে ১৩টি বিরোধী দল সম্প্রতি নির্বাচন কমিশনের আবেদন জানিয়েছিল। নির্বাচন শেষ হওয়ার পরেই বাজেট পেশ করা উচিত বলে তারা জানান।

এ ব্যাপারে এম এল শর্মা নামে এক আইনজীবী সুপ্রিম কোর্টে আবেদন জানালে গতকাল (সোমবার) আদালত ওই আবেদন নাকচ করে দিয়েছে। বাজেট পেশ হলে পাঁচ রাজ্যের ভোটাররা প্রভাবিত হবেন এমন কথার কোনো যুক্তি নেই বলে আদালত জানিয়েছে।

সুপ্রিম কোর্টের ওই রায়ে কেন্দ্রীয় সরকার স্বস্তিতে থাকলেও এবার তাদের বিরুদ্ধে বাজেট পেশে বিধিনিষেধ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে ভারতের নির্বাচন কমিশন। কমিশনের পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে যে পাঁচ রাজ্যে নির্বাচন হচ্ছে, সেই রাজ্যগুলোর জন্য কোনো বিশেষ প্রকল্প বাজেটে ঘোষণা করা যাবে না। এ ব্যাপারে ক্যাবিনেট সচিব পি কে সিনহাকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারকে ২০০৯ সালের এক নির্দেশিকার কথা মনে করিয়ে দিয়ে নির্বাচন কমিশন বলেছে,ঐতিহ্য অনুসারে নির্বাচনের আগে পূর্ণ বাজেট উপস্থাপন করার পরিবর্তে ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হয়।

বিরোধীদের দাবি, নির্বাচনের মুখে বাজেট পেশ করা হলে শাসক দল বিজেপি তা থেকে বিশেষ সুবিধা পেতে পারে এবং ভোটাররা এতে প্রভাবিত হতে পরে। সুপ্রিম কোর্ট অবশ্য এ ধরণের ধারণাকে নাকচ করে দিয়েছে। কিন্তু নির্বাচন কমিশন বিধানসভা ভোটের আগে ৫ রাজ্যের জন্য বিশেষ কোনো সুবিধার কথা ঘোষণা করা যাবে না বলে জানিয়েছে।