Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

মালয়েশিয়ায় স্টুডেন্ট কমিউনিটির নবীনবরণ অনুষ্ঠিত

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে:
মালয়েশিয়ায় বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটির নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া’র (আইআইইউএম) মূল অডিটোরিয়ামে এই নবীনবরণ অনুষ্ঠিত হয়। আইআইইউএম বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটি এই নবীনবরণের আয়োজন করে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আতাউল হক প্রামাণিক, প্রফেসর ড. এসএম আব্দুল কুদ্দুছ, প্রফেসর ড. নূর মোহাম্মদ উসমানী, সহকারী অধ্যাপক ড. জাহিদুল ইসলাম ও সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ মাদানী।

স্টুডেন্ট কমিউনিটির প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন মাশরুর হোসাইন, মুহিব উল্লাহ, মোসান্না জাহাঙ্গীর, তুহিন মিয়া, নাজমুস সাকিব, সাহাদ, মহসিন, নাসিবুর রহমান প্রমুখ।

আলোচকরা বলেন, বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ। কিন্তু জনসংখ্যার অনুপাতে মানসম্মত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অভাব থাকায় প্রতিবছরই বাংলাদেশে থেকে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উচ্চ শিক্ষার্থে বিদেশে আসে। এই বিরাট সংখ্যার একটা উল্লেখযোগ্য অংশ এই মালয়েশিয়ায় পড়তে আসে। এশিয়ায় অর্থনৈতিকভাবে সমৃদ্ধ কয়েকটি দেশের মধ্যে মালয়েশিয়া অন্যতম। ইতোমধ্যে দেশটি শিক্ষা ক্ষেত্রে, শিল্প-সাহিত্য ও তথ্য-প্রযুক্তিতে বিশ্বে নিজেদের স্থান করে নিয়েছে।

তারা বলেন, বিশ্বের প্রায় ১৫০টি দেশের শিক্ষার্থীরা দেশটির শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভিড় করছে তাদের কাঙ্ক্ষিত শিক্ষা অর্জনের জন্য। তবে বাংলাদেশি শিক্ষার্থীরা অন্য যেকোনো দেশের তুলনায় এক ধাপ এগিয়ে রয়েছে।

প্রবাসে সকলকে সততা, নিষ্ঠা, একাগ্রতা এবং সর্বোত্তম আচরণের মাধ্যমে উচ্চশিক্ষা ও গবেষণায় উৎকর্ষতা সাধনের আহ্বান জানান আলোচকরা।

নবীনবরণ অনুষ্ঠানে প্রায় ১০০ জন বাংলাদেশি ছাত্র-ছাত্রীকে বরণ করে নেন শিক্ষকমণ্ডলী ও স্টুডেন্ট কমিউনিটির প্রতিনিধিগণ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।