Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

ত্যাগের আহবান নিয়ে পর্তুগালে পবিত্র ঈদুল আজহা উদযাপিত

বেলাল আহমেদ (পর্তুগাল) থেকে:
মুসলিম মিল্লাতের ধর্মীয় দু’টি উৎসবের মধ্যে অন্যতম একটি উৎসব হচ্ছে ঈদুল আজহা। বছর ঘুরে আনন্দের বার্তা নিয়ে আবারো আমাদের মাঝে উপস্থিত হল পবিত্র ঈদুল আজহা।

কুরবানীর ইতিহাস ততোটাই প্রাচীন যতোটা প্রাচীন মানব অথবা ধর্মের ইতিহাস। আল্লাহ পুরস্তির কুরবানী নামক এ মহান নিদর্শন মানব জাতির প্রতি আল্লাহ প্রদত্ত সকল শরীয়তেই কার্যকর ছিলো। সকল নবীর উম্মতকেই কুরবানী করতে হয়েছে। প্রত্যেক উম্মতের ইবাদতের এটি ছিল একটা অপরিহার্য অংশ।

আল্লাহ তায়ালার এ বিধান মানব জাতির সৃষ্টি লগ্ন থেকেই কার্যকর হয়ে আসছে। পর্তুগালের রাজধানী লিসবনের মাতৃমনিজ পার্কে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন অধ্যাপক আবু সায়েদ।

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী প্রবাসী বাংলাদেশিদের নিয়ে নামাজ আদায় করেন। রাষ্ট্রদূত প্রবাসীদের ঈদের শুভেচ্ছা জানিয়ে পারস্পরিক সম্প্রীতির আহ্বান জানান। ঈদের জামাত শেষে একে অপরের সাথে বুকেবুক মিলিয়ে ঈদের আনন্দ শেয়ার করেন।

তিনি বলেন, পবিত্র ঈদ উল আজহার মহিমায় উদ্ভাসিত হয়ে উঠুক প্রবাসী বাংলাদেশিদের জীবন। তিনি ত্যাগ তিতিক্ষার মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে পরস্পরের প্রতি সহমর্মিতা ভিত্তিক সম্পর্ক উন্নয়নের দিকে জোর দেন।

রাষ্ট্রদূত আরো বলেন, ঈদ উল আযহার মহিমায় মানুষে মানুষে প্রীতির বন্ধনে গড়ে উঠুক ঐক্য। মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে সক্রিয়ভাবে সম্পৃক্ত হওয়ার জন্য তিনি প্রবাসীদের একযোগে কাজ করার আহ্বান জানান।

ঈদের জামাতে আরো উপস্থিত ছিলেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ, বাংলাদেশ কমিউনিটি পর্তুগালের নেতাসহ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী এবং বিভিন্ন বিভাগ ও জেলা ভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতারা।

ঈদের জামাতে দেশ ও জনগণের মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।