Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট বন্ধে দূতাবাসে স্মারকলিপি

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে:
মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট বন্ধে দূতাবাসে স্মারকলিপি প্রদান করেছে কমিউনিটি ব্যবসায়ী নেতারা। মালয়েশিয়া বিজনেস কমিউনিটির ব্যানারে মঙ্গলবার বিকেলে কুয়ালালামপুরস্হ বাংলাদেশ দূতাবাসে জমা দেয়া স্মারকলিপিতে এ কথা উল্লেখ করা হয়েছে।

সোর্স কান্ট্রি দেশ হিসেবে ৩৭ হাজার টাকায় জনশক্তি প্রেরণ করার প্রতিশ্রুতি দিয়ে ঢাকার ১০টি রিক্রুটিং এজেন্সির সমন্বয়ে গঠিত ‘সিন্ডিকেট’ অসহায় শ্রমিকদের কাছ থেকে তিন লক্ষাধিক করে টাকা জোরপূর্বক আদায় করেছে। এভাবেই তারা হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ায় বর্তমানে মালয়েশিয়ার শ্রমবাজারটি অনেকটা হুমকির মুখে পড়েছে।

‘মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট মুক্তকরণ’ বিষয় উল্লেখ করে বিজনেস কমিউনিটির ১৪ সদস্যের স্বাক্ষরে স্মারকলিপিতে আরো বলা হয়েছে, আমিন গং ও ১০ সিন্ডিকেট মালয়েশিয়ার বিগত সরকারের (নাজিব রাজাক) সাথে জোটবদ্ধ হয়ে এসপিপিএ কোম্পানির কথা বলে ভিসা প্রসেসিং খরচ বাবদ জনপ্রতি শ্রমিকের কাছ থেকে ১ লাখ ৮০ হাজার টাকা জোরপূর্বক আদায়ে সিস্টেম চালু করে।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর ‘সিন্ডিকেটের’ মূল হোতাসহ অন্যরা গা ঢাকা দিয়েছে। কিন্তু এখনো রয়ে গেছে তাদের চালু হওয়া অতিরিক্ত টাকা আদায়ের সিস্টেম। স্মারকলিপির অনুলিপি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ বায়রাকে দেয়া হয়েছে। এর আগে মালয়েশিয়া বিজনেস কমিউনিটির সদস্য মকবুল হোসেন মুকুল, বিএনপি নেতা ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান, আলমগীর হোসেনসহ ২০ সদস্য রসনা বিলাসে এক বৈঠকে মিলিত হন।