Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

বেশি শেয়ার করলেই আটকাবে ফেসবুক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্পর্শকাতর ওয়েবসাইট, ভুল তথ্য ও ক্লিক আকর্ষণের জন্য অতিরিক্ত লিংক শেয়ারকারীদের আটকাতে যাচ্ছে সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আর এ জন্য শুক্রবার নিজেদের নিউজ ফিডের অ্যালগারিদমে পরিবর্তন এনেছে তারা। খবর মেইল অনলাইন

ফেসবুক বলছে, নতুন এই পরিবর্তনের ফলে যে স্বল্প সংখ্যক ব্যক্তি প্রতিদিন বিপুল পরিমাণে নিম্নমানের পাবলিক পোস্ট শেয়ার করে থাকেন তাদের দৌরাত্ব কমে যাবে। ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে মাত্র ০.১ শতাংশ, যারা প্রতিদিন ৫০টির বেশি পোস্ট শেয়ার দিয়ে থাকেন তারা ক্ষতিগ্রস্ত হবেন। তবে, নতুন নিয়ম কার্যকর হবে শুধুমাত্র ওইসব ব্যক্তিদের লিংক শেয়ার করার ক্ষেত্রে, তাদের অন্যসব পোস্ট বা ছবি এর বাইরে থাকবে।

স্প্যাম ঠেকাতে মার্ক জাকারবার্গ বাহিনী গত কয়েক বছর ধরে যে লড়াই চালিয়ে যাচ্ছে তার পরবর্তী ধাপ এই নতুন পদক্ষেপ। গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে গুজব সংবাদ ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফেসবুক তাদের এই লড়াই আরও জোরদার করে।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট এডাম মোসিরি এক ব্লগ পোস্টে বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, ফেসবুকের ছোট একটি গ্রুপ প্রতিদিন নিয়মকরে বিপুল পরিমাণে পাবলিক পোস্ট শেয়ার দিয়ে মানুষের নিউজ ফিডে স্প্যামিং চালিয়ে থাকে। আমাদের গবেষণায় আরও দেখা গেছে, তারা যে লিংক শেয়ার করে তাতে থাকে ক্লিক আকর্ষণ, স্পর্শকাতরতা ও ভুল তথ্যের সমাহার। যে কারণে, আমরা এসব স্প্যামকারীদের প্রভাব ও তাদের শেয়ার করা লিংক কমাতে চাচ্ছি।”

প্রতিমাসে দুইশ কোটি সক্রিয় ব্যবহারকারীর সমাবেশস্থল ফেসবুক নিয়মিতভাবেই তাদের কম্পিউটার কোডে পরিবর্তন এনে থাকে। গত মে মাসে তারা এমন এক পরিবর্তন আনে যার ফলে বিরক্তিকর বিজ্ঞাপন দেয়া পেজের লিংকের বিস্তার সীমিত করা হয়।