Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

ভ্রমণ করার শর্তসমূহ

নিউজ ডেস্ক: বেড়াতে কে না পছন্দ করেন! যাবেন আপনিও ….যদি বলি কম খরচেই আপনার ভ্রমণ সম্ভব হবে! কেমন হয়!

আপনি ভ্রমণ পিপাসু কিন্তু অর্থ স্বল্পতার কারণে বিশ্বের বিভিন্ন শহর-বন্দর ঘুরে বেড়াতে যেতে পারছেন না। এমনকী নিজের দেশের অনেক চমৎকার স্থান আবিষ্কারও করতে পারছেন না। আপনার জন্য ভ্রমণের বাজেট যদি কম হয় তাহলে নিশ্চয়ই খুশি হবেন।

এখানে রইল কিছু পরামর্শ যা অনুসরণ করলে আপনি স্বল্পব্যয়ে ভ্রমণ করতে পারবেন। তাহলে জেনে নিন গুরুত্বপূর্ণ পরামর্শ।

জনপ্রিয় হোটেল নয়
থাকার জন্য বাজেট মতো একটি জায়গা খুঁজে নিন। যা মূল হোটেল এরিয়া থেকে একটু দূরে হবে। কেননা মূল হোটেল এরিয়াগুলোতে থাকতে খরচ হবে বেশি। আপনি মূল সড়ক থেকে একটু ভেতরে চলে যাবেন। সস্তায় আরামদায়ক থাকার জায়গা খুঁজে নিয়ে প্রস্তুত হন পরের দিনের জন্য।

স্থানীয়দের সঙ্গে সম্পর্ক গড়ুন
আপনি যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয়দের সঙ্গে প্রথমেই ভালো একটি সম্পর্ক গড়ে তুলুন। কারণ স্থানীয়রা এখানে বসবাস করছেন অনেক দিন ধরে, তারা জানেন কোথায় কি আছে, কোন জায়গাটা আপনার জন্য সস্তা, কোন খাবারটা সস্তার মধ্যে ভালো।

দরদাম শিখুন
দরদাম করতে পারা একটি দারুণ ক্ষমতা। এটি যার মধ্যে আছে সে যেকোন জায়গায় স্বল্পব্যয়ে ভ্রমণ করতে পারবে। নতুন কোন জায়গায় গেলে কোন কিছু কেনার ক্ষেত্রে একটু দরদাম করে জিনিস কিনতে পারলে অনেক টাকা বেঁচে যাবে।

দামি রেস্তোরা বাদ
ভ্রমণে গিয়ে দামি রেস্তোরাগুলো ভ্রমণতালিকা থেকে বাদ দেবেন। এতে আপনার অনেক টাকা সাশ্রয় হবে। যা দিয়ে আপনি অনেক জায়গায় ঘুরতে পারবেন। কেননা খাবারের জন্য তারা আপনার কাছ থেকে নিয়ে নেবে অনেক টাকা।

খরচের হিসাব রাখুন
যেহেতু বাজেট কম, ভ্রমণের পিপাসা বেশি; তাই আপনার সব খরচের হিসাব রাখুন। বুঝে-শুনে খরচ করবেন। অযথা কোন খরচ করবেন না।