Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

ইতিহাসের সফল নারী শাসক

ফিচার ডেস্ক: যুগ যুগ ধরে ইতিহাসের পাতায় সফলতার দিক দিয়ে শাসক বা বীর শাসকের বিশেষত্বটা বেশিরভাগ ক্ষেত্রে পুরুষের পেছনেই লাগানো হয়েছে। কিন্তু পুরুষদের আড়ালে এমন অনেক নারী শাসকও রয়েছেন যারা নিজেদের শৌর্য আর সুকৌশলী বুদ্ধির জন্য রয়েছে আকাশচুম্বি খ্যাতি। কিন্তু তাদের নাম বেশিরভাগ সময়েই রয়ে গেছে অন্তরালে। হারিয়ে গেছে ইতিহাসের পাতা থেকে।

তাদের মধ্যেই আজ যানবো ইতিহাসের পাতায় সফলতার তালিকায় থাকা তেমনই একজন নারীর পরিচয় যিনি ছড়িয়ে গিয়েছেন পুরুষকেও সফলভাবে রাজ্যকে শাসন করেছেন এবং দেশকে দূরদর্শীতার সাথে জয়ও করেছেন।

চলুন দেখে আসি সেই সফল নারী শাসকদের মধ্যে একজনকে যার নাম জো পোরফিরোজেনিটা।

জো পোরফিরোজেনিটা: প্রাচীন রোম শহরে প্রায় ৯৭৮ থেকে ১০৫০ খ্রিস্টাব্দ পর্যন্ত অষ্টম কন্সটেন্টাইন ও হেলেনার মেয়ে জো পোরফিরোজেনিটা এবং তার স্বামী তৃতীয় রোমানোস যৌথভাবে বাইজেন্টাইনের সিংহাসনে বসেন। অবশ্য কিছুদিন পরেই রোমোনোসের মৃত্যু হয় এবং তার পেছনে জো আর তার প্রেমিক চতুর্থ মাইকেলের হাত ছিল বলে মনে করা হয়।

অবশ্য কিছুদিন পরেই বিয়ে করে নেন তারা। আর এক পুত্র সন্তানকে দত্তক নেন। মাইকেল মারা গেলে জোকে সিংহাসন থেকে সরিয়ে একাই বেশ জাঁকিয়ে বসে ছেলে পঞ্চম মাইকেল। অবশ্য নাগরিকরা জোকে এতটাই ভালোবাসতো যে তারা মাইকেলকে সরিয়ে আবার জোকেই ফিরিয়ে আনে। তবে জোয়ের মন ততদিনে সিংহাসন থেকে উঠে গিয়েছিল। নিজের তৃতীয় স্বামীর হাতে সিংহাসনের ভার দিয়ে তাই অনেকটা দূরে চলে যন তিনি।