Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

গতানুগতিক পদ্ধতিতে উচ্চশিক্ষায় কোনো লাভ নেই

ববি প্রতিনিধি: আগের মতো গতানুগতিক পদ্ধতিতে উচ্চশিক্ষায় আমাদের কোনো লাভ হবে না। তাই সার্বিক চিন্তা ও দৃষ্টিভঙ্গি সামনে রেখে শিক্ষাব্যবস্থার পরিবর্তন করতে হবে। নতুন চিন্তায়, নতুন যুগের সঙ্গে সঙ্গতিপূর্ণ করে আমাদের চলতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী দিবসে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হকের সভাপতিত্বে বৃহস্পতিবার সকাল ১০টায় অনুষ্ঠিত সমাবেশে শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের জাতির ইতিহাসে সবচেয়ে বড় অর্জন হচ্ছে স্বাধীনতা। এর মূল লক্ষ্য ছিল এই দেশ যেন সারা দুনিয়ার মর্যাদার আসন লাভ করে এবং আমরা দারিদ্রমুক্ত, নিরক্ষতা ও দুর্নীতি দূর করে উন্নত সমৃদ্ধশালী একটি বাংলাদেশ গড়ে তুলতে পারি। তবে স্বাধীনতার পরাজিত শক্তির কারণে তা আমরা পারি নাই।

মন্ত্রী বলেন, স্বাধীনতার পর ২১ বছরের শাসন আমল ছিল সংবিধানবিরোধী ও আইনবিরোধী। তবে এসব কাটিয়ে উঠে আমাদের সম্ভাবনার দুয়ার এখন খুলে গেছে। বর্তমান সরকারের আমলে বাংলাদেশ মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে এবং আগামী ৪১ সালে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী আরো বলেন, যারা বিশ্ববিদ্যালয়ে পড়ে তারা অত্যন্ত সৌভাগ্যবান। কারণ জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ এখানে শিক্ষার সুযোগ থাকে। আর যারা বরিশাল অঞ্চলের লোক তারা বাড়ি থেকে এসে বরিশাল বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে পারছে যা আগে ঢাকায় না গেলে সম্ভব হতো না। বরিশাল বিশ্ববিদ্যালয় অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়নের কাজ করা হচ্ছে। ভবিষ্যতে আরো উন্নয়নের কাজ করা হবে।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুচ এমপি, জেবুন্নেছা আফরোজ এমপি এবং স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মাহাবুব। সমাবেশের পর শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের জন্য অ্যাম্বুলেন্স সার্ভিসের উদ্বোধন করেন।