Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

সরস্বতী পূজা চলছে

নিউজ ডেস্ক: আজ বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী পূজা। রাজহংস দেবির বাহন। তার এক হাতে বীণা। সনাতন ধর্মাবলম্বীদের (হিন্দু ধর্মাবলম্বী) বিশ্বাস সরস্বতী বিদ্যার দেবি। দেবি দূর্গার মেয়ে।

দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দেবির আর্চনা করা হচ্ছে। বিশ্বাসীদের প্রার্থনা একটাই জ্ঞান দাও দেবী।

মন্ত্রপাঠের মাধ্যমে বুধবার সকাল আটটায় শুরু হয়েছে সরস্বতী পূজা। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সরস্বতী মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চেপে জগতে আসেন। মঙ্গলবার মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা সূচনা হয়। চলবে আজ রাত পর্যন্ত।

সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করান ভক্তরা। এরপর চরণামৃত নেন তারা। সকালে পুরোহিত বাণী অর্চনা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’- এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করেন। সেই সঙ্গে নানা পূজার আচার পালন। এরপর ভক্তরা পুষ্পাঞ্জলি দেবেন।

তাদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হবে অনেকেই। সন্ধ্যায় থাকবে আরতি। সন্ধ্যার পর বিভিন্ন মণ্ডপে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ উপলক্ষে শুভেচ্ছা বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় রয়েছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের প্রাঙ্গণসহ সারা দেশের মণ্ডপে এ পূজা উদযাপিত হচ্ছে।