Templates by BIGtheme NET
সদ্যপ্রাপ্ত সংবাদ

পুরো জাতির হিপোক্রেসি দেখছি

গোলাম মোর্তোজা : ‘মালাউন’ শব্দ নিয়ে উম্মাদনা চলছে। ‘মাছ, প্রাণী, পশু’ বিশেষণ ব্যবহার করা হচ্ছে। পুরো জাতির হিপোক্রেসি দেখছি। যে দেশে মন্ত্রী হওয়ার জন্যে শতভাগ ‘আনুগত্য’ ছাড়া আর কোনও যোগ্যতা লাগে না, যিনি বা যারা বিরাগভাজন হওয়ার ভয়ে টু শব্দ করার সাহস করেন না, সেই তিনি এমন কথা বলেন, সর্বোচ্চ মহলের কোনও প্রতিক্রিয়া দেখা যায় না।

একটি জেলার পুরো রাষ্ট্রীয় প্রশাসন ‘মালাউন’ নিধনের পক্ষে প্রত্যক্ষ-পরোক্ষ ভূমিকা রেখেছে। জেলার সব পর্যায়ের রাজনীতিকদের ভূমিকাও এমনই ছিল। পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন কিছু সাধারণ মানুষ।

আমাদের প্রগতিশীলদের উম্মদনা ঐ একজনের বিরুদ্ধে। এটা যে রাষ্ট্রীয় ব্যবস্থার সামগ্রিক কর্মকান্ডের ফসল,সচেতন ভাবে তা আড়াল করে কথা বলছেন।

‘উন্নয়ন’র জোয়ারে ভেসে এখন মহা চিন্তায় পড়ে গেছেন, বলছেন ‘দেশ কোথায় যাচ্ছে’?

দেশের তো হাত-পা নেই, দেশ কোথাও যাচ্ছে না। যেখানে নিয়ে যাচ্ছেন, দেশ সেখানে যাচ্ছে। যাবতীয় অন্যায়-অপরাধ-অনিয়ম, দৃশ্যমান দুর্নীতি, সন্ত্রাস . . .কখনও সম্পূর্ণ সমর্থণ করবেন, কখনও নিরব থাকবেন, কখনও মিনমিন করে লোক দেখানো প্রতিবাদ করবেন, জনগণের অধিকার কেড়ে নেওয়াটাকে ‘আর কোনও উপায় ছিল না’র পক্ষে কূ-যুক্তি দাঁড় করাবেন, সেই দেশের যেখানে যাওয়ার সেখানেই যাচ্ছে।

অন্যরা গুম হবে খুন হবে, আপনি-আপনারা ভালো থাকবেন নিরাপদ থাকবেন, তা কখনও হয় না। যে রাষ্ট্রে আমি-আমরা নিরাপদ নই, সেই রাষ্ট্রে আপনি-আপনারাও নিরাপদ নন। ভোটের দরকার ছিল বলে, এক সময় আপনার কিছুটা গুরুত্ব ছিল। এখন তো গুরুত্ব দেওয়ার কোনও দরকার নাই।

গোলাম মোর্তোজার ফেসবুক স্ট্যাটাস